January 28, 2021

Marmakutir

এবার হোক কিছু মনের কথা বলা

বড়দিনের আগে রইল কলকাতার সেরা ৫ চার্চের ঠিকানা।

Spread the love

বড়দিন খ্রিষ্টানদের উৎসব হলেও, কলকাতায় বড়দিন মানেই কলকাতাবাসির কাছে ছুটির দিন, হই হুল্লোড়ের দিন, আড্ডা মারা আর খাওয়া দাওয়ার দিন। শুধু কলকাতা না, সাড়া বাংলা জুড়েই বাঙালিদের কাছে বড়দিন মানেই বড় উৎসব। আর বড়দিনে কলকাতাবাসি একবার চার্চে ঘুরতে যাবেনা তাই হয় ? তাই আসুন দেখে নি কলকাতার সেরা ৫টি চার্চের ঠিকানা।

১. সেন্ট পলস ক্যাথিড্রাল – ১৮৪৭ সালে প্রতিষ্ঠিত এই চার্চটি কলকাতার সবচেয়ে বড় ক্যাথিড্রাল চার্চ। ভিক্টোরিয়া মেমোরিয়ালের পাসেই অবস্থিত এই চার্চটি। ময়দান বা রবিন্দ্র সদন মেট্রো স্টেশন থেকে সরাসরি যাওয়া যায় এই চার্চে।

ঠিকানা – ক্যাথিড্রাল রোড

২. ক্রিস্ট দ্যা কিং চার্চ – চার্চটির স্তাপত্য ও ভিতরের মনোরম পরিবেশ আপনাকে মুগ্ধ করবেই। ভিতরের হলটি ধর্মীও ও সামাজিক অনুষ্ঠানের জন্য ভাড়াও দেওয়া হয়।

ঠিকানা- সৈয়দ আমীর আলি আভেনিউ

৩. মার থমাস সিরিয়ান চার্চ – বহু পুরনো চার্চগুলির মধ্যে একটি। এরা সিরিয়ান চার্চের প্রথা পালন করে। কলকাতাবাসির জন্য এই চার্চ একটু সুন্দর বড়দিনের জায়গা হতে পারে। পর্তুগিজ , অলন্দাজ, ইংরেজ বিভিন্ন সময়ে এদের পলিসি  পরিবর্তন হয়েছে।

ঠিকানা – আহিরীপুকুর রোড

৪. সেন্ট থমাস চার্চ – এটি একটি রোমান ক্যাথোলিক চার্চ। এখানে পুরনো কনোলিয়ান ধাঁচ দেখা যায়।  গথিক টায়ারও দেখা যায়। এই চার্চেই, মাদার টেরিজার দেহ কিছুদিন রাখা হয় সৎকারের আগে।

ঠিকানা – পার্ক স্ট্রিট

৫. সেন্ট আন্দ্রু চার্চ  – ১৮১৮ সালে প্রতিষ্ঠিত এই চার্চটি একমাত্র স্কটিশ চার্চ। সুন্দর স্থাপত্যের জন্য এই চার্চটি বেশ পছন্দের ও বড়দিনের  জন্য এই চার্চটি আরও সুন্দরভাবে সেজে ওঠে।

ঠিকানা – ব্রেবোন রোড

তবে এই করোনা আবফে কলকাতার কোন চার্চে সাধারন মানুষের প্রবেশাধিকার কতটা, সেটা ভালভেবে জেনে নেওয়া দরকার। অবশ্যই মাস্ক ও স্যানিটাইজার সাথে রাখুন।